ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY

ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY | BD Newspaper Today

ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY

মুম্বাইয়ে গতকাল রোববার মিছিল ও সমাবেশ করে লক্ষাধিক মানুষ। ছবি: টুইটার ইন্ডিয়া থেকে কথিত অবৈধ ইন্ডিয়ায় অবস্থিত বাংলাদেশীদের তাড়ানোর দাবিতে দেশটির বাণিজ্যিক নগরী মুম্বাইয়ে গতকাল রোববার মিছিল ও সমাবেশ করেছে লক্ষাধিক মানুষ। ওই রাজ্যের প্রভাবশালী রাজনৈতিক দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনা । ইন্ডিয়া থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের বিতাড়নের দাবিতে ও সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে এ জনসভার ডাক দিয়েছিল।
সমাবেশ থেকে দলের নেতা রাজ ঠাকরে ঘোষণা করেছেন, ‘ইন্ডিয়া কোনো ধর্মশালা নয়, এখান থেকে ইন্ডিয়া অবস্থিত বাংলাদেশীদের ও পাকিস্তানিদের তাড়িয়ে দেয়া হবে।’

কথিত ইন্ডিয়া অবস্থিত বাংলাদেশীদের দেশছাড়া করার বিষয়টি ইন্ডিয়া একটি বড় রাজনৈতিক ইস্যু হয়ে উঠেছে বেশ কিছুকাল ধরেই। কিন্তু সেই ইস্যুতে এত বড় রাজনৈতিক কর্মসূচি এই প্রথম অনুষ্ঠিত হয়।

ইন্ডিয়ার মুম্বাইয়ের গোরেগাঁওয়ে হিন্দু জিমখানা গ্রাউন্ড থেকে শহরের দক্ষিণ প্রান্তে আজাদ ময়দান পর্যন্ত মহারাষ্ট্র নবনির্মাণ সেনা গতকাল যে বিশাল পদযাত্রার আয়োজন করেছিল, ওই শহরে এত বড় জমায়েত অনেক দিন হয়নি।
বিবিসি মারাঠির সংবাদদাতা ময়ূরেশ বলেন, দলের গেরুয়া পতাকা নিয়ে হাজার হাজার কর্মী-সমর্থক এদিন যেন মুম্বাইকে গেরুয়ায় রাঙিয়ে তুলেছিলেন। অচল হয়ে গিয়েছিল মেরিন ড্রাইভ। আর এই জনসভার প্রধান দাবিই ছিল ইন্ডিয়া অবৈধভাবে প্রবেশ করা ইন্ডিয়া অবস্থিত বাংলাদেশীদের ও পাকিস্তানিদের দ্রুত তাড়াতে হবে।
উগ্র হিন্দুত্ববাদী দল শিবসেনার প্রতিষ্ঠাতা বাল ঠাকরের ভাইপো রাজ ঠাকরে শিবসেনা থেকে বেরিয়ে এসে নিজের দল ‘মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’ গড়েছিলেন প্রায় ১৪ বছর আগে। এত দিন মারাঠা জাতীয়তাবাদই ছিল তার প্রধান রাজনৈতিক অস্ত্র, কিন্তু ইদানীং তিনি ভাষণ শুরু করছেন তারা ‘আমার প্রিয় হিন্দু ভাইবোনেরা’ বলে। কয়েক দিন আগে তিনি নিজের দলের পতাকার রংও পাল্টে নিয়েছেন হিন্দুত্ববাদী ‘ভগওয়া’ বা গেরুয়ায়। আর গতকাল তিনি বুঝিয়ে দিয়েছেন, তাঁর দল কথিত মুসলিম অনুপ্রবেশকারীদের বিরুদ্ধেই আক্রমণ শাণাবে।
সমাবেশে রাজ ঠাকরে তাঁর ভাষণে বলেন, ‘হিন্দুস্থান কোনো ধর্মশালা নয় যে যেখান থেকে খুশি এসে যে কেউ এখানে বসে যাবে। শিক্ষা, স্বাস্থ্য, পানীয় জলের মতোই অবৈধ অনুপ্রবেশ রোধ করাও দেশের জন্য একটি মৌলিক ইস্যু। আর সেই জন্যই আমরা ইন্ডিয় অবস্থিত বাংলাদেশীদের ও পাকিস্তানিদের হটানোর ডাক দিচ্ছি।’
রাজ ঠাকরে বলেন, ‘ব্রিটেন-আমেরিকা-অস্ট্রেলিয়াও তো অবৈধ বিদেশি নাগরিকদের বিরুদ্ধে অভিযান চালায়, আর ভারত করলেই সমস্যা? আমি পরিষ্কার বলতে চাই, এই ইস্যুতে আমরাও অস্ত্র হাতে নিতে রাজি।’
মহারাষ্ট্রের নানা প্রান্ত থেকে রাজ ঠাকরের ডাকে যে হাজার হাজার সমর্থক ভারতের মুম্বাইয়ে জড়ো হয়েছিলেন, তাঁদেরও মূল বক্তব্য ছিল ইন্ডিয়র সামনে এখন এই অবৈধ বিদেশিরাই প্রধান বিপদ।
কথিত ইন্ডিয় অবস্থিত বাংলাদেশীদের তাড়ানোর ইস্যু একসময় দিল্লিতে বিজেপির বড় রাজনৈতিক হাতিয়ার ছিল। যদিও দিল্লির সাম্প্রতিক নির্বাচনে অবশ্য সেটা তেমন কোনো ইস্যু হয়নি। কিন্তু ইদানীং দেখা যাচ্ছে, দক্ষিণ ইন্ডিয়র বেঙ্গালুরুতে বা পশ্চিম ইন্ডিয়র মুম্বাইয়ে সেটাকে বড় ইস্যু করে তোলার চেষ্টা হচ্ছে। কর্ণাটকের বিজেপি সরকার যেভাবে বেঙ্গালুরুতে ‘ইন্ডিয় অবস্থিত বাংলাদেশীদের’ উচ্ছেদ অভিযান চালাচ্ছে বা মুম্বাইয়ে রাজ ঠাকরের দল যেভাবে ‘ইন্ডিয় অবস্থিত বাংলাদেশীদের’ তাড়ানোর ডাক দিয়ে বিশাল সভা করল, তাতেই সেটা স্পষ্ট।

Tags: ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY bd news, ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY bd newspaper, ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY bd news 24 bangla, ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY bd newspaper all, ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY bangla newspaper, ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY bd news 24, ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY newspaper, ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY news today, ভারতে কোন বাংলাদেশী থাকতে দেওয়া হবে না – পড়ুন বিস্তারিত – BD NEWSPAPER TODAY bangladeshi newspaper.

Leave a reply