পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই!

পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই! | BD Newspaper Today

পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই!

গতকাল রাজধানীর বিভিন্ন স্পটে সরেজমিন ঘুরে দেখা গিয়েছে যে, সকাল ১১টা থেকে পেঁয়াজ ডিলাররা পণ্য বিক্রি শুরু করেন। এবং পেঁয়াজসহ নিত্যপণ্যের বাজারের উত্তাপ থেকে বাঁচতে সাধারণ মানুষের ভিড় বাড়ছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্র ট্রাকের সামনে। সাশ্রয়ী মূল্যে দেওয়া পণ্য কিনতে বৃষ্টি উপেক্ষা করেই রাজধানীর অনেক স্পটে লাইনে দাঁড়িয়ে পণ্য কিনেছে ক্রেতারা। তবে তারা বলছে, সব পণ্যই বাজারমূল্য থেকে ন্যূনতম ২০ টাকা কমে পাওয়া যাচ্ছে। এবং আয় কমে যাওয়া এই বাজারে এই সাশ্রয়কে অনেক বড় কিছু হিসেবেই মানছে ট্রাক সেলের কাছে উপস্থিত লোকজন। এবং তার একই কথা বলছেন পণ্য বিক্রয়কারী ডিলাররাও। তাঁরা আরো বলছেন, সরকার যে উদ্দেশ্যে সাশ্রয়ী মূল্যে পণ্য দিচ্ছে তা অনেকটাই ফলপ্রসূ। তবে বাজারে এখন যে চাহিদা সে অনুসারে পণ্য আরো বেশি দেওয়া প্রয়োজন। বিশেষ করে পেঁয়াজ আরো বাড়ানো দরকার। এ জন্য টিসিবিতে আজকালের মধ্যে আবেদনও জানানো হবে বলে ডিলার নেতারা জানিয়েছেন।

তবে এদিকে নিত্যপণ্যের দামের ঊর্ধ্বগতির লাগাম টানতে সারা দেশে ৩০ টাকা কেজি পেঁয়াজ, ৫০ টাকা কেজিতে চিনি ও মসুর ডাল এবং ৮০ টাকা লিটারে বোতলজাত সয়াবিন তেল বিক্রি শুরু করেছে টিসিবি। গতকাল থেকে ঢাকাসহ দেশব্যাপী ২৭৫টি ট্রাকের মাধ্যমে ভ্রাম্যমাণ বিক্রির এই কার্যক্রম শুরু হয়। এর মধ্যে মতিঝিল, খামারবাড়ি, সদরঘাট, তবে প্রেস ক্লাব সচিবালয়সহ রাজধানীর ৪০টি স্পটে পণ্য বিক্রি হয়। রাজধানীর আশপাশে ছিল আরো ১০টি স্পট।

এবং গতকাল রাজধানীর বিভিন্ন স্পটে সরেজমিন ঘুরে দেখা যায়, সকাল ১১টা থেকে ডিলাররা পণ্য বিক্রি শুরু করেন। কোথাও কোথাও ১২টায় পণ্যের ট্রাক এসে ভিড়তে দেখা যায়। ট্রাকে বিক্রি শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই ১০ থেকে ১৫ জন ক্রেতার সারি তৈরি হয়। কোনো কোনো স্পটে ক্রেতারা অপেক্ষা করে ট্রাক আসার আগে থেকেই।

তবে সকাল ১১টায় মতিঝিলে গিয়ে দেখা যায়, টিসিবির ট্রাকের অপেক্ষায় দাঁড়িয়ে আছে ১২ জন নারী ও পুরুষ। জানতে চাইলে সামিউল নামের এক অপেক্ষমাণ ক্রেতা বলেন,বাজার থেকে পেঁয়াজ কিনতে পারি না। অনেক দাম। তাই পেঁয়াজ নিতে এসেছি। কিন্তু ট্রাক কখন আসব জানি না।

মতিঝিলে ট্রাক আসে সকাল সাড়ে ১১টায় এবং এরপর সাড়ে তিন ঘণ্টার মধ্যে ট্রাকের পণ্য শেষ হয়ে যায় এই স্পটে। একই অবস্থা প্রেস ক্লাব ও সচিবালয়ের তিন নম্বর গেটে। দুপুর পৌনে ২টায় সচিবালয়ের সামনের স্পটে গিয়ে দেখা যায়, নাসির হোসেন নামে এক ক্রেতা দুই কেজি পেঁয়াজের সঙ্গে দুই কেজি চিনি ও ডাল কিনেছেন ট্রাক থেকে। সেগুনবাগিচা থেকে আসা এই ক্রেতা বলেন, ‘আমার সংসার বড়, তাই নিত্যপণ্য লাগে বেশি। পাঁচ কেজি পেঁয়াজ চেয়েছিলাম, কিন্তু দুই কেজির বেশি দেয় না।’ তাঁর মতো এমন আরো ২২ জন ক্রেতা লাইনে অপেক্ষা করছিলেন।

এখানে কথা হয় আল মদিনা এন্টারপ্রাইজের মালিক ও বাংলাদেশ টিসিবি ডিলার অ্যাসোসিয়েশনের সভাপতি জুয়েল আহমেদের সঙ্গে। কালের কণ্ঠকে তিনি বলেন, ‘যে পেঁয়াজ কারওয়ান বাজারে পাইকারিতে ৪৯ টাকায় বিক্রি করছে, তা এখানে ৩০ টাকায় পাচ্ছে মানুষ। সুতরাং প্রয়োজনের তাগিদেই দিন দিন মানুষের ভিড় বাড়বে এখানে। প্রতিদিন ঢাকায় ৫০টি ট্রাকে ১৫০টি পরিবারের পরিমাণ পণ্য দেওয়া হচ্ছে। এভাবে কয়েক দিন চললেই বাজার নিয়ন্ত্রণে চলে আসবে। তবে শুরুতেই যে চাহিদা দেখছি তাতে পেঁয়াজের পরিমাণ আরো ১০০ কেজি বাড়িয়ে ৪০০ কেজি করা উচিত।’ তিনি আরো বলেন, ‘আমরা কাল বা পরশু টিসিবিতে এ জন্য একটি আবেদন করব।’

তবে গতকাল দুপুরে ১২টায় রায়ের বাজার ও হাজারীবাগের মাঝখানে শিকদার মেডিক্যালের সামনে পণ্য বিক্রি শুরু করেছিলেন মাহিরা ট্রেডার্সের মালিক মামুন। বিকেল ৩টায় সেখানে গিয়ে দেখা যায় ৩০০ কেজি পেঁয়াজ বিক্রি শেষ।

১০ বস্তা চিনি আর ডাল থেকে মাত্র তিন বস্তা রয়েছে। মামুন বলেন, ‘বৃষ্টিতেও বিক্রি বন্ধ হয়নি, তবে গতি কিছুটা কম। শুরুর দিকে যে গতিতে বিক্রি হচ্ছিল তাতে আমার দুই হাজার ২০০ কেজি পণ্য তিন ঘণ্টাতেই শেষ হয়ে যেত।’

গতকাল টিসিবির পণ্য বিক্রি শুরু হলে বাজারে পেঁয়াজের দাম না কমলেও বাড়েনি আর। গতকালও মালিবাগ বাজারে দিয়ে দেখা যায়, দেশি পেঁয়াজ আগের মতোই ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া আমদানি করা ভারতীয় পেঁয়াজ পাওয়া গেছে ৫৫ থেকে ৬০ টাকায়। এ ছাড়া টিসিবি যে মানের চিনি দিচ্ছে তা ৭০ টাকা, ডাল ৯০ থেকে ১২০ টাকা, তেল ১১০ টাকা লিটার বিক্রি হচ্ছে,

Tags: পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই! bd news, পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই! bd newspaper, পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই! bd news 24 bangla, পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই! bd newspaper all, পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই! bangla newspaper, পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই! bd news 24, পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই! newspaper, পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই! news today, পেঁয়াজের জন্য লাইন,টিসিবির ট্রাক আসার আগেই! bangladeshi newspaper.

Leave a reply