গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী

গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী | BD Newspaper Today

গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী

এবার বর্ষার কারণে তিস্তা নদীর পানি অতিরিক্ত হারে বেরে যাওয়ায় । লালমনিরহাটের হাতীবান্ধার তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে বিপদসীমার গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গে দিয়েছে তিস্তা নদী। গতকাল রোববার রাত ১১টার দিকে এই পয়েন্টের তিস্তার নদির পানি বেড়ে যাওয়ায় বিপদসীমার পড়ে রয়েছে ৫৩ দশমিক ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

এবং আগের রাতে ১০টায় একই পয়েন্টে তিস্তা নদীর পানি বেড়ে যাওয়ায় বিপদসীমার রয়েছে ৫৩ দশমিক ১৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। তাই এটি ছিল ২০১৯ সালের তুলনায় এই পয়েন্টে দ্বিতীয় সর্বোচ্চ বিপদসীমা অতিক্রমের রেকর্ড। ২০১৯ সালের ১৩ জুলাই এই পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার অতিক্রমের পরিমাণ ছিল ৫৩ দশমিক ১০ সেন্টিমিটারের চেয়েও বেশী।

তবে তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে নদীর পানি বেড়ে যাওয়ার কারণে বিপদসীমা এটি অতিক্রম করায় পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ ডালিয়া এলাকায় রেড অ্যালার্ট জারি করেছেন। তবে সেখানকার লোকজনকে নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হচ্ছে।

১৯৯০ সাল থেকে তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে দায়িত্ব পালনকারী গেজ রিডার বা পানি পরিমাপক নুর ইসলাম বলেছেন। আমি ১৯৯০ সাল থেকে এখানে তিস্তা নদীর পানির বিপদসীমার মাপার কাজ করি। তবে আজকের মতো এত বেশি বিপদসীমার ওপর দিয়ে তিস্তার পানি প্রবাহিত হতে দেখি নাই। এবং তিস্তার পানি বেড়ে যাওয়ার কারণে বহু মানুষের পথে চলাচলের জন্য বিপদের বড় কারণ হয়ে উঠেছে।

Tags: গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী bd news, গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী bd newspaper, গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী bd news 24 bangla, গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী bd newspaper all, গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী bangla newspaper, গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী bd news 24, গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী newspaper, গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী news today, গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তিস্তা নদী bangladeshi newspaper.

Leave a reply